ইরানের ৩ প্রদেশে সামরিক কেন্দ্রে ইসরায়েলের হামলা

0
5

ইসরায়েল বাহিনী ইরানের তিন প্রদেশে সামরিক কেন্দ্রে হামলা চালিয়েছে। দেশটির ন্যাশনাল এয়ার ডিফেন্স হেডকোয়ার্টার্স জানিয়েছে, তেহরান, খুজেস্তান ও ইলাম প্রদেশে সামরিক কেন্দ্রে হামলা চালিয়েছে দখলদার বাহিনী।

এক বিবৃতিতে ডিফেন্স হেডকোয়ার্টার্স বলেছে: “ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে তা সনাক্ত করে মোকাবিলা করেছে। তবে কিছু স্থানে সীমিত ক্ষতি হয়েছে। এই ক্ষতির মাত্রা সঠিকভাবে জানতে তদন্ত চলছে।”

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা “ইরানি ভূখণ্ডের গভীরে কৌশলগত সম্পদের ওপর হামলা চালিয়েছে এবং এই অভিযান শেষ হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, “আইডিএফ ইরানের বেশ কয়েকটি এলাকায় সামরিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধে সুনির্দিষ্ট হামলা সম্পন্ন করেছে। হামলার পর আমাদের বিমানগুলো নিরাপদে ফিরে এসেছে। ইসরায়েল রাষ্ট্রের বিরুদ্ধে ইরানি হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছিল, মিশনটি সম্পন্ন হয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, গোয়েন্দা রিপোর্ট থেকে তথ্য নিয়ে ইসরায়েলি বিমান ‘ইরান যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ইসরায়েলে করেছিল, সেই ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্রগুলোতে আঘাত করা হয়েছে।’ এই ক্ষেপণাস্ত্রগুলো ইসরায়েলের নাগরিকদের জন্য সরাসরি এবং তাৎক্ষণিক হুমকি সৃষ্টি করেছিল। এটি ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র অ্যারেকেও আঘাত করেছে বলে দাবি সামরিক বাহিনীর।

প্রসঙ্গত, শুক্রবার (২৫ অক্টোবর) রাতে ইরানের রাজধানী তেহরানে শক্তিশালী কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। পরে ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, ইরানে ‘সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে’ হামলা চালাচ্ছে তারা।

সূত্র : রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here