স্বপ্নময় শুরুর পর হতাশায় দিন শেষ বাংলাদেশের

0
4

রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি— প্রথম ঘণ্টায় তিনজনকে ফিরিয়ে ভারতের টপ অর্ডার কাঁপিয়ে দিয়েছিলেন হাসান মাহমুদ। দ্বিতীয় সেশনেও ধরে রেখছিলেন সেই ছন্দ। কিন্তু এমন স্বপ্নময় শুরুর পর দিন শেষে হতাশাই সঙ্গী হলো বাংলাদেশের। সপ্তম উইকেটে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার ১৯৫ রানের জুটিতে বাংলাদেশের আশা মাড়িয়ে চেন্নাই টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিল ভারত।

চেন্নাই টেস্টের প্রথম দিন শেষে স্কোরবোর্ডে ৬ উইকেটে ৩৩৯ রান তুলেছে ভারত। দিন শেষে ১০২ রানে অপরাজিত ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। তার সঙ্গে ৮৬ রানে ব্যাট করছিলেন রবীন্দ্র জাদেজা।

দলীয় ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ধুকতে থাকা ভারতকে পথ দেখাতে শুরু করে সপ্তম উইকেটে থাকা জাদেজা ও অশ্বিন। এদিন ওয়ানডে মেজাজে খেলা অশ্বিন সেঞ্চুরি তুলে নিয়ে ১০৮ বলে ও জাদেজা অপরাজিত আছেন ১১৭ বলে ৭৯ রানে।

সপ্তম উইকেটে তারা ১৯৫ রান যোগ করে অবিচ্ছিন্ন রয়েছেন। টেস্টে ভারতের সপ্তম উইকেটে বাংলাদেশের বিপক্ষে এটিই সবচেয়ে বড় রানের জুটির রেকর্ড। এমনকি চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে সপ্তম উইকেটে এর আগে এত রানের জুটি দেখেনি।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দলীয় ১৪ রানে ৬ রান করা রোহিত শর্মাকে সাজঘরে ফেরান হাসান মাহামুদ। এরপর দলীয় ২৮ ও ৩৪ রানে আরও দুই উইকেট হারায় ভারত। রানের খাতা খোলার আগেই শিবমন গিলকে আউট করেন হাসান।

আর ৬ বলে ৬ রান করা বিরাট কোহলিকে নিজের তৃতীয় শিকারে পরিণত করেন এই টাইগার পেসার। এরপর জয়সাওয়াল ও পান্থ মিলে প্রতিরোধ গড়েন। ৬২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে দলীয় ৯৬ রানে ৫২ বলে ৩৯ রান করা পান্থকে আউট করে নিজের চতুর্থ শিকারে পরিণত করে বাংলাদেশকে ফের ব্রেক থ্রু এনে দেন হাসান।

তবে একপ্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন জয়সাওয়াল। লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন জয়সাওয়াল। এরপর দ্রুতই আরও জোড়া উইকেট হারিয়ে ফের চাপে পড়ে ভারত। জয়সওয়াল ১১৮ বলে ৫৬ ও রাহুল ৫২ বলে ১৬ রান করে আউট হন।

এরপর রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন মিলে চাপ সামাল দেন। টাইগার বোলারদের ওপর চড়াও হন এই দুই ব্যাটার। মারমুখী ব্যাটিংয়ে ১০৮ বলে নিজের ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন অশ্বিন। শেষ পর্যন্ত বাংলাদেশকে অস্বস্তিতে রেখে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানে প্রথম দিন শেষ করে ভারত। উইকেটে অশ্বিন ১০২ ও জাদেজা ৮৬ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের হয়ে বল হাতে হাসান মাহামুদ নেন সর্বোচ্চ চার উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস (প্রথম দিন শেষে) : ৮০ ওভারে ৩৩৯/৬* (জাইসওয়াল ৫৬, রোহিত ৬, গিল ০, কোহলি ৬, পন্ত ৩৯, রাহুল ১৬, জাদেজা ৮৬*, অশ্বিন ১০২* ; তাসকিন ১৫-১-৪৭-০, হাসান ১৮-৪-৫৮-৪, নাহিদ ১৭-২-৮০-১, মিরাজ ২১-২-৭৭-১, সাকিব ৮-০-৫০-০, মুমিনুল ১-০-৪-০)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here