ভবনের উচ্চতাতেও ‘কাঁচি চালাচ্ছে’ চীন সরকার

0
195

খবর৭১ঃ বিনোদন জগৎ, গণমাধ্যম থেকে শুরু করে শিশুদের অনলাইন গেমিং এর সময়- সব বিষয়েই চীন সরকার জারি করছে নতুন নতুন নিষেধাজ্ঞা। এবার ভবনের উচ্চতাতেও কাঁচি চালাচ্ছে চীন। কম জনবহুল শহরগুলোতে আকাশছোঁয়া ভবন নির্মাণে নিষেধাজ্ঞা জারি করেছে জিনপিংয়ের সরকার। স্থানীয় সরকারের নতুন নিয়মের আওতায় এই নিষেধাজ্ঞা জারি করা হয় বলে বার্তা সংস্থা এএফপি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

দেশটির গৃহায়ণ ও নগর-পল্লী বিষয়ক মন্ত্রণালয় জানায়, বিশেষ অনুমোদন ছাড়া ৩০ লাখের কম জনসংখ্যার শহরগুলোতে ১৫০ মিটারের চেয়ে উঁচু ভবন নির্মাণ করা যাবে না। এমনকি বেশি জনবহুল শহরগুলোতেও ২৫০ ফুটের চেয়ে বেশি উঁচু ভবন নির্মাণ করা যাবে না।

বর্তমানে চীনে পাঁচশ মিটারের চেয়ে উঁচু ভবন নির্মাণ নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞারই সংযোজন এই নতুন নিয়ম।
নতুন নিয়ন ভঙ্গ করে যেসব কর্মকর্তারা সুউচ্চ ভবন নির্মাণের অনুমোদন দেবেন তাদের কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলে মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে।

চীনে অবশ্য বিশ্বের অন্যতম উঁচু বেশকয়েকটি ভবন রয়েছে। যার মধ্যে রয়েছে ৬৩২ মিটার উচ্চতার সাংহাই টাওয়ার। এছাড়া শেনজেনে পিং একটি ফাইন্যান্স সেন্টার ৫৯৯ দশমিক এক মিটার উঁচু।

সুউচ্চ ভবন জায়গা সাশ্রয়ী সে বিষয়ে চীন সরকার একমত হলেও স্থানীয় কর্মকর্তারা কোনো নিয়মনীতির তোয়াক্কা না করেই অন্ধভাবে ভবন নির্মাণের অনুমোদন দিয়ে যাওয়ায় বিষয়টি প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

চলতি বছরের শুরুতে শেনজেনের ৩৫৬ মিটার উঁচু ৭১ তলা একটি ভবনে কয়েক দফায় কম্পন অনভূত হওয়ায় এই ব্যাপারে প্রশাসনের টনক নড়ে। ওই ঘটনার পর চলতি বছরের জুলাইতে পাঁচশ মিটারের বেশি উঁচু ভবন নির্মাণে দেশজুড়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here