অর্থনীতিতে নোবেল পেলেন ৩ মার্কিন নাগরিক

0
15

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করেছেন তিনজন অর্থনীতিবিদ: ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ. রবিনসন। তারা গবেষণা করেছেন কিভাবে প্রতিষ্ঠানগুলো গঠিত হয় এবং এর সমৃদ্ধির ওপর কী প্রভাব পড়ে, এই বিষয়গুলো নিয়ে।

বাংলাদেশ সময় সোমবার (১৪ অক্টোবর) বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের স্টকহোম থেকে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ বছরের অর্থনীতির নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

অর্থনীতিতে নোবেল পুরস্কার নিয়ে কিছু বিতর্ক আছে। আনুষ্ঠানিকভাবে এটি ‘সোশ্যাল সায়েন্সে ব্যাংক অব সুইডেন পুরস্কার’ নামে পরিচিত। যদিও এই পুরস্কারটি নোবেল পুরস্কারের সঙ্গে সম্পর্কিত এবং একই ধরনের মর্যাদা রাখে, এটি আলফ্রেড নোবেলের মূল পাঁচটি পুরস্কারের অংশ নয়, যা তিনি ১৯০১ সালে প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক তাদের ৩০০তম বার্ষিকী উপলক্ষে এই পুরস্কারটি চালু করে।

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এ বছর ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্র, ৮ অক্টোবর পদার্থবিদ্যা, ৯ অক্টোবর রসায়ন, ১০ অক্টোবর সাহিত্য, এবং ১১ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম প্রকাশ করা হয়। ১৪ অক্টোবর অর্থনীতির বিজয়ী ঘোষণা করে এ বছরের নোবেল পুরস্কার পর্ব শেষ হয়।

গত বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পান মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন, যিনি নারী শ্রম বাজারের ফলাফল নিয়ে গবেষণার জন্য এই সম্মাননা পান।

এর আগে ২০২২ সালে অর্থনীতিতে নোবেল অর্জন করেন তিন মার্কিন নাগরিক—বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ—যারা ব্যাংক ও অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণা করেন।

২০২১ সালে, অর্থনীতিতে নোবেল পান ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেন্স। ডেভিড কার্ড শ্রম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এবং অন্য দুজন কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদান রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here