মাহমুদউল্লাহর বিদায়ী ম্যাচে ভারতের মুখোমুখি বাংলাদেশ

0
15

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যেই সিরিজ খুইয়েছে বাংলাদেশ দল। এবার শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামছে টাইগাররা। ভারতের হায়দরাবাদের ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে সাতটায় মাঠে নামবে দুই দল। টি স্পোর্টস ও স্পোর্টস ১৮–১ এ দেখা যাবে ম্যাচটি।

এই ম্যাচটিতে অবশ্য আলাদা চোখ থাকবে মাহমুদউল্লাহ রিয়াদের দিকে। টি-টোয়েন্টিতে আজকের ম্যাচ দিয়েই অবসরে যাচ্ছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে সবচেয়ে বড় উপহারটা দিতে পারেন মাহমুদউল্লাহর সতীর্থরাই। কিন্তু প্রথম দুই ম্যাচে গো-হারা হেরে যাওয়ার পর তৃতীয় ম্যাচে এসে ঘুরে দাঁড়াতে পারবে কী না এটা এখন বড় প্রশ্ন। সিরিজ শুরুর প্রথম ম্যাচ পরেই জানা গিয়েছিল মাহমুদউল্লাহর অবসর প্রসঙ্গে। বিদায়ী ম্যাচে তাকে নিয়ে আলাদা করে কোনো সম্মান প্রদর্শনের ব্যবস্থা রয়েছে কিনা এমন প্রশ্নে অবশ্য গতকাল কিছু জানাননি টাইগার ফিল্ডিং কোচ নিক পোথাস, ‘দুঃখিত, এটা (দলের) অভ্যন্তরীণ ব্যাপার।’
মাহমুদউল্লাহর পথটা কেবল সহজ করতে পারেন সতীর্থরাই। এই ভারত তার ক্যারিয়ারে এনে দিয়েছে নতুন মোড়। পাঁচ বছর আগে ভারত সিরিজের আগে সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর মাহমুদউল্লাহর কাঁধে ওঠে নেতৃত্বের ভার। দিল্লিতে জয় দিয়ে হয়েছিল শুরু, সেই দিল্লিতেই মাহমুদউল্লাহ দিয়েছিলেন অবসরের ঘোষণা।

ব্যাট হাতে টানা দুই ম্যাচে ব্যর্থ বাংলাদেশ একাদশে আসতে পারে পরিবর্তন। শেখ মেহেদী হাসান আসতে পারেন একাদশে। দ্বিতীয় ম্যাচে খেলা পেস আক্রমণেও ঘটতে পারে পরিবর্তন। ব্যাট হাতে কার্যকর ভূমিকা রাখতে পারেননি কোনো ব্যাটারই, যেটি সবচেয়ে বেশি ভুগিয়েছে। বিশ্রাম কিংবা বাদ দেওয়ার তালিকা অনেক লম্বা তবে চারজনের বেশি পরিবর্তনের কোনো সুযোগ নেই। এদিকে ভারত তাদের বেঞ্চের শক্তি পরীক্ষা করতে পারে। একাদশে দেখা যেতে পারে রবি বিষ্ণুইসহ তিলক ভার্মাদের। ঘরের মাঠে দলটি টানা ১৬টি সিরিজ জিতেছে। এর আগে সর্বোচ্চ রেকর্ড ছিল ১৪টি।

হায়দরাবাদের পিচ বলছে হবে রান উৎসব। গত আইপিএলে দুইশর ছড়াছড়ি ছিল এখানে। সর্বোচ্চ ২৭৭ রান পর্যন্ত হয়েছে এই মাঠে। এই মাঠে আইপিএলে তিন ফিফটিতে প্রায় আড়াইশ স্ট্রাইকরেটে ২৮৪ রান করেছেন অভিষেক শর্মা। তবে বাঁধ সাধতে পারে বৃষ্টি। ম্যাচের আগের দিন দুপুর থেকে থেমে থেমে বেশ কয়েকবার বৃষ্টিপাত হয়েছে। ম্যাচের সময়ও এমন সম্ভাবনা রয়েছে। ম্যাচটি মাহমুদউল্লাহ রাঙাবেন নাকি ভারতের জয়রথ ছুটবে তা বোঝা যাবে রাতেই। ও হ্যাঁ বৃষ্টির কথাও ভুলে গেলে চলবে না!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here