৫ বছরের জন্য কর অব্যাহতি পেল গ্রামীণ ব্যাংক

0
17

আগামী পাঁচ বছরের জন্য আয়কর অব্যাহতি সুবিধা পেল অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক।
বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. আবদুর রহমান খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়ে।
এতে বলা হয়, আয়কর আইন, ২০২৩-এর ক্ষমতাবলে ওই আইনের ৭৬-এর উপধারা (৫) এবং (৬)-এর বিধানাবলি পরিপালন সাপেক্ষে গ্রামীণ ব্যাংকের অর্জিত সব আয়কে আয়কর প্রদান হতে অব্যাহতি দেওয়া হলো। এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে এবং ৩১ ডিসেম্বর ২০২৯ তারিখ পর্যন্ত বলবৎ থাকবে।
১৯৮৩ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে দীর্ঘ ২৮ বছর গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন অধ্যাপক মুহাম্মদ ইউনূস। যিনি এখন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা।
প্রতিষ্ঠার পর থেকে গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ অনুযায়ী কর অব্যাহতি পেয়ে আসছিল গ্রামীণ ব্যাংক। ২০১৩ সালে অধ্যাদেশকে আইনে পরিণত করা হলেও ওই কর অব্যাহতি বহাল ছিল। বিভিন্ন মেয়াদে কর অব্যাহতি নবায়ন করা হতো। সর্বশেষ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর অব্যাহতি ছিল।
কিন্তু ক্ষমতাচ্যুত শেখ হাসিনা সরকারের আমলে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এ সুবিধা বন্ধ রাখা হয়। ২০২১ সালের আয়ের ওপর প্রচলিত নিয়মে কর পরিশোধ করতে হয় ব্যাংকটিকে।
ওই সময় কর অব্যাহতি চেয়ে গ্রামীণ ব্যাংক সরকারের কাছে আবেদন করলেও তাতে সম্মতি মেলেনি। এবার নতুন করে পাঁচ বছর তিন মাসের জন্য কর অব্যাহতির সুবিধা পেল গ্রামীণ ব্যাংক। ১ অক্টোবর থেকে এ সুবিধা কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here