২২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে গাজী টায়ার কারখানার আগুন

0
27

২২ ঘণ্টার পর গাজী গ্রুপের টায়ার তৈরির কারখানায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এই আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনের সূত্রপাত ঘটে রোববার রাত সাড়ে ১০টার দিকে, রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় গাজী টায়ার কারখানার ছয়তলা ভবনে। আগুনের ঘটনায় শতশত মানুষ ঘটনাস্থলে জড়ো হন।

ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম জানিয়েছেন, “সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে এসেছে, কিন্তু ডাম্পিংয়ের কাজ চলছে। এরপর ভেতরে কেউ আছে কি না তা দেখা হবে। এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে এবং তারা তদন্ত করে প্রতিবেদন দেবে।”

রেজাউল করিম আরও জানান, রোববার রাতে খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছায়। যানজটের কারণে কিছুটা দেরি হলেও, পরে তারা অগ্নিনির্বাপণে কাজ শুরু করেন। টায়ার তৈরির কাঁচামাল ও রাসায়নিক অত্যন্ত দাহ্য হওয়ায় আগুন নেভাতে সময় লেগেছে।

নিখোঁজদের বিষয়ে জানতে চাইলে লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম বলেন, “ভিকটিম লিস্ট তৈরির দায়িত্ব স্থানীয় প্রশাসন ও পুলিশের। আমাদের মূল কাজ ছিল আগুন নেভানো। আমরা সকাল পর্যন্ত ১৪ জনকে জীবিত উদ্ধার করেছি।”

স্থানীয়রা জানান, রোববার বিকেলে গাজী টায়ার কারখানার মালিক, সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীকে নারায়ণগঞ্জ আদালত ছয় দিনের রিমান্ডে পাঠান। এরপর বিএনপি ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা রূপসী এলাকায় আনন্দ মিছিল বের করেন। এসময় তারা কারখানার ভেতরে ঢুকে মেশিনপত্র ও আসবাবপত্র লুটপাট শুরু করেন।

লুটপাটের সময় ৫ শতাধিক মানুষ ভবনের বিভিন্ন ফ্লোরে উঠে পড়েন এবং সেখানে লুটপাট চালান। রাত ৯টার দিকে, ভবনের নিচতলায় আগুন ধরানো হয়। আগুন দ্রুত ছড়িয়ে পড়লে এলাকার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কিছু লোক জানালা দিয়ে লাফিয়ে পড়েন এবং আগুন পুরো ভবনে ছড়িয়ে যাওয়ার কারণে অনেকেই ভেতরে আটকা পড়ে যান, বলে দাবি করেছেন স্থানীয়রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here