সাগর উত্তাল, বন্যার পানি নামবে ধীরে

0
27

ফেনী এবং আশপাশের এলাকা থেকে আগামীকাল রোববার বন্যার পানি কমতে শুরু করতে পারে। তবে সাগর উত্তাল থাকায় পানি নেমে যেতে প্রত্যাশার চেয়ে বেশি সময় লাগতে পারে বলে অভিমত প্রকাশ করেছেন জলবায়ু বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ।

তিনি আবহাওয়া ওয়েবসাইটে জানান, আগামীকাল রোববার থেকে বন্যার পানি কমা শুরুর সম্ভাবনা রয়েছে। লঘুচাপটি বঙ্গোপসাগরে নেমে গিয়ে আবারো কিছুটা সক্রিয় হয়েছে। এর ফলে সাগর কিছুটা উত্তাল রয়েছে। এ কারণে বন্যার পানি নেমে যেতে আগের চেয়ে বেশি সময় লাগতে পারে।

পলাশ জানান, বন্যা পরিস্থিতির উল্লেখযোগ্য অগ্রগতি হওয়ার জন্য সোম ও মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

পলাশ জানান, শুক্রবার দিবাগত রাতে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে খুবই কম পরিমাণে বৃষ্টি হয়েছে। একই সময়ে ভারতের ত্রিপুরা রাজ্যের উপরেও খুবই অল্প পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। ত্রিপুরা রাজ্যে উত্তর দিকের জেলাগুলোত বৃষ্টি না হওয়ার গোমতী নদীর বন্যা পরিস্থিতর উন্নতি আশা করা যাচ্ছে আজ দুপুরের পর থেকে। পক্ষান্ত গতকাল রাতে ত্রিপুরা রাজ্যে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকের জেলাগুলোত বৃষ্টি হওয়ার ফেনী জেলার নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে আজ শনিবারও।

শনিবারের (২৪ শে আগষ্ট) আবহাওয়া পূর্বাভাস (সকাল ৭টা বেজে ৩০ মিনিটের পর থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রযোজ্য)
শুক্রবার সকাল ৭টা বেজে ৪৫ মিনিটের থেকে সকাল ১১টার মধ্যে বাংলাদেশের আট বিভাগের বিভিন্ন জেলার উপরে বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি মানের বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে সকল জেলায় বৃষ্টিপাত নাও হতে পারে।

খুলনা বিভাগ : সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, নড়াইল, যশোর, ঝিনাইদহ, মাগুরা,
বরিশাল বিভাগ : বরিশাল বিভাগের সকল জেলা
চট্টগ্রাম : চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার
রাজশাহী : রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ
রংপুর : রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী
ঢাকা বিভাগ : শরিয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, মুন্সিগন্জ, মানিকগন্জ, নারায়ণগঞ্জ

ময়মনসিংহ : জামালপুর, ময়মনসিংহ, নেত্রকোনা
সিলেট বিভাগ : সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ
পশ্চিমবঙ্গ : পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের সকল জেলার উপরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে সকাল ৭টার পর থেকে বিকেল ৫টার মধ্যে।

পশ্চিমবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কুচবিহার ও আলিপুর দুয়ার জেলার উপরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে সকাল ১০টার পর থেকে বিকেল ৫ টার মধ্যে।

ত্রিপুরা রাজ্য : সকাল ১০টার পর থেকে দুপুর ৩টার মধ্যে ত্রিপুরা রাজ্যের উপরে হালকা থেকে মাঝারি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা নির্দেশ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here