আজ ৯ ঘণ্টা শিথিল কারফিউ

0
33

কোটাবিরোধী আন্দোলন ভয়াবহ সহিংস রূপ ধারণ করার পরিপ্রেক্ষিতে জারি করা কারফিউ এখনো আংশিকভাবে বলবৎ রয়েছে। রাজধানীসহ পাশের চার জেলায় কারফিউ অব্যাহত থাকলেও তা ৯ ঘণ্টার জন্য শিথিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নতুন ঘোষণা অনুযায়ী, আজ শুক্রবার (২৬ জুলাই) সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। আগামীকাল শনিবারও একই সময়ে কারফিউ শিথিল রাখার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা মহানগর, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, নরসিংদী এবং গাজীপুর জেলায় শুক্র ও শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। দেশের অন্য জেলাগুলোর বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসন সিদ্ধান্ত নেবে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সংঘাতের দিনগুলোতে নিহতদের স্মরণে শুক্রবার সারা দেশে মসজিদে মসজিদে দোয়া এবং রোববার গির্জায় প্রার্থনার আয়োজন করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে ক্রমান্বয়ে কারফিউ শিথিল করা হবে বলেও জানান তিনি।

এদিকে রাজধানীতে আজ শুক্রবার জুমার পর বিভিন্ন সংগঠন কর্মসূচি পালন করতে পারে এমন আভাসে সকাল থেকেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন করা হয়েছে পুলিশ। টহল দিচ্ছে সেনাবাহিনীও।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ব্যাপক সহিংস রূপ ধারণ করলে গত শুক্রবার রাত ১২টা থেকে কার্যকর হয় কারফিউ। একই সময়ে বেসামরিক প্রশাসনকে সহায়তায় সারাদেশে মাঠে নামে সেনাবাহিনী। এরপর প্রতিদিনই কয়েক ঘণ্টা করে কারফিউ শিথিল করা হয়। ধাপে ধাপে বাড়ে শিথিলের সময়।

শনি ও রোববার বিকাল ৩টা থেকে ৫টা শিথিল থাকে কারফিউ। সোমবার শিথিলের সময় এক ঘণ্টা বাড়িয়ে দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত করা হয়। পরে মঙ্গলবার দুপুর ১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল থাকে। আর বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ শিথিল রাখা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here