ছাত্র আন্দোলনে ঢাকা ‘অচল’!

0
24

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। কোটা আন্দোলনের শুরুর দিকে ক্লাস বর্জনসহ শিক্ষার্থীদের বাংলা ব্লকেড কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হলেও হঠাৎ করেই পরিস্থিতি বদলে যাওয়ায় এখন ঢাকাসহ সারাদেশে আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত শুরু হয়েছে। গোটা দেশে বিচ্ছিন্নভাবে কর্মসূচি পালিত হলেও সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রলীগের হামলার পর কোটাবিরোধী আন্দোলনকারীরা ঢাকায় যেন শক্তভাবে মাঠে নেমেছেন। যে কারণে রাজধানী ঢাকা থমকে গেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরের পর বিক্ষোভ কর্মসূচি ডাকা হলেও সকাল থেকেই ঢাকার রাস্তায় নেমে পড়েন বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীরা। বিশেষ করে ব্র্যাক, নর্থ সাউথসহ বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আজ মাঠে নেমেছেন। কোথাও কোথাও স্কুলের শিক্ষার্থীরাও রাস্তায় নেমেছেন। রেললাইন অবরোধের ঘটনাও ঘটেছে। ফলে ঢাকার বেশিরভাগ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায় দুপুর থেকে। ঢাকার বাইরে মহাসড়কের বিভিন্ন পয়েন্টে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করায় দূরপাল্লার বাসও রাজধানীতে ঢুকতে পারছে না। ফলে কার্যত অচল হয়ে পড়ে ঢাকা।

ঘণ্টার পর ঘণ্টা সড়কে থাকা মানুষ পায়ে হেঁটে গন্তব্যের দিকে ছুটেছেন।

মতিঝিল থেকে রামপুরায় যাওয়া শফিকুল ইসলাম দুর্ভোগের কথা তুলে ধরে ঢাকা মেইলকে বলেন, মনে হয় যেন এই বিপদে পড়তে যাচ্ছি। কোথাও আন্দোলন, কোথাও সরকারি দলের লোকজনের মহড়া দেখতে দেখতে রিকশায় রামপুরা এসেছি। দুই দফা রিকশা পরিবর্তন করতে হয়েছে। ভাড়াও দিতে হয়েছে দ্বিগুণ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দিনভর উত্তেজনা বিরাজ করেছে আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে। সংঘর্ষ না হলেও যে কোনো সময় ঘটতে পারে এই আশঙ্কায় ওই এলাকায় যান চলাচল সীমিত রয়েছে। যার প্রভাবে পুরান ঢাকার দিকের সড়কে যানজট দেখা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here