গ্রেপ্তার ডোনাল্ড ট্রাম্প

0
97

খবর ৭১: যুক্তরাষ্ট্রে ২০২০ সালের নির্বাচনে অনিয়ম ও কারচুপির চেষ্টার অভিযোগে জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায় গ্রেপ্তার হয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিছুক্ষণের মধ্যেই অবশ্য তাকে বন্ডের বিনিময়ে ছাড়া হয়।
আটলান্টার ফুলটন কাউন্টি জেলে মার্কিন সময় বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে আত্মসমর্পণ করেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অনিয়ম ও কারচুপি করার চেষ্টার অভিযোগ রয়েছে।
ট্রাম্পকে জেলে নেওয়ার পর গ্রেপ্তারের সব নিয়ম সম্পন্ন করা হয়। ট্রাম্পের মাগ শট অর্থাৎ, মুখের ছবি তোলা হয়েছে। যেকোনো ব্যক্তিকে গ্রেপ্তার করলেই এই ছবি নেওয়া হয়। তার আঙুলের ছাপ নেওয়া হয়েছে। রেকর্ডে লেখা হয়েছে, ৭৭ বছরের সাবেক প্রেসিডেন্টের উচ্চতা ছয় দশমিক তিন ইঞ্চি। ওজন ২১৫ পাউন্ড অর্থাৎ, ৯৭ কেজি। তার চুলের রংসহ পুঙ্খানুপুঙ্খ বিবরণ লেখা হয়েছে জেলের রেকর্ডে।
সব মিলিয়ে ২০ মিনিট আটলান্টা জেলে ছিলেন ট্রাম্প। দুই লাখ ডলারের বন্ডে সই করে পরে জামিন নেন তিনি। এর আগেও তিনবার গ্রেপ্তার হয়েছেন ট্রাম্প। কিন্তু, এই প্রথম জেলে গিয়ে আত্মসমর্পণ করলেন তিনি। তার বিরুদ্ধে ওঠা প্রতিটি অভিযোগই ফৌজদারি অপরাধের। ফলে গ্রেপ্তারের সময় একজন সাধারণ অপরাধীর মতোই দেখা হয়েছে তাকে।
সব কিছু হয়ে যাওয়ার পর নিজের ব্যক্তিগত প্লেনে ফের নিউ জার্সির দিকে রওনা হন ট্রাম্প। এর আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।
ওই সময় ট্রাম্প বলেছেন, তার সঙ্গে অন্যায় করা হচ্ছে। তিনি বলেন, ‘কোনো ব্যক্তির একটি নির্বাচন প্রক্রিয়া অস্বচ্ছ মনে হতেই পারে। এটি কোনো ফৌজদারি অপরাধ নয়।’
এরপর সামাজিক যোগাযোগমাধ্যমের পেজে ট্রাম্প জেলে তোলা তার মাগ শটের ছবি প্রকাশ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমের নির্বাচনি প্রচারণার পেজে তিনি পোস্ট করেন, ‘কোনো অপরাধ ছাড়াই আমায় গ্রেপ্তার করা হলো।’
এদিন আটলান্টা জেলের বাইরেও বেশ কিছু ট্রাম্প সমর্থক জড়ো হয়েছিলেন। তাদের অভিযোগ, মাগ শট তোলা বাধ্যতামূলক নয়। ট্রাম্পের মাগ শট তোলার প্রয়োজন ছিল না। কিন্তু, সাবেক প্রেসিডেন্টকে অপমান করার জন্যই একাজ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here