জাতীয় নির্বাচনের তফসিল অক্টোবরের আগে নয়, ডিসেম্বরের শেষে ভোট: সিইসি

0
127

খবর ৭১: আগামী অক্টোবরের আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘ডিসেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠিত হবে।’
রবিবার রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।এর আগে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও আয়ারল্যান্ডের চারজন পর্যবেক্ষক।
ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে আসা দলটির এক ঘণ্টার বৈঠকে নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে আলোচনা হয়। ইসি সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে সিইসিসহ নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।
পরে প্রতিনিধি দল সাংবাদিকের সঙ্গে কথা বলেন। বৈঠকে অংশ নেয়া মার্কিন পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, ‘বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক। নির্বাচন কমিশন চাইলেও তা পরিবর্তন করতে পারবে না। আমরা অসাংবিধানিক কোনো বিষয়ে আলোচনা করতে চাই না। আমরা বলেছি, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। কমিশন সেই বিষয়ে আশ্বস্ত করেছে।’ বৈঠকে দেয়া বক্তব্যের বিষয়ে ইসলে বলেন, তিনি তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটি যুক্তরাষ্ট্র সরকারের কোনো বক্তব্য নয়। তবে তার এই অভিজ্ঞতা মার্কিন সরকারকে জানানো হবে বলে জানান তিনি।
পরে বৈঠকের বিষয়ে কথা বলেন নির্বাচন কমিশন সচিব। জানান, যেকোনো দেশ পর্যবেক্ষক পাঠাতে পারে, তবে তার আগে অনুমতি নিতে হবে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here