শান্তিতে নোবেল পেল জাপানি সংস্থা নিহোন হিদানকিও

0
20

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেছে জাপানি সংগঠন নিহোন হিদানকিও। শুক্রবার (১১ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় এবং বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।
নোবেল কমিটি জানিয়েছে, সংগঠনটিকে পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার উদ্যোগ ও প্রচারণার জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে। নিহোন হিদানকিও একটি পরমাণু অস্ত্র-বিরোধী সংগঠন, যা হিরোশিমা ও নাগাসাকির পারমাণবিক হামলায় বেঁচে থাকা ব্যক্তিদের নিয়ে কাজ করে।
১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানে এই দুই হামলায় যারা বেঁচে যান বা প্রভাবিত হন, তাদেরকে ‘হিবাকুশা’ বলা হয়। এই সংগঠন মূলত হিবাকুশাদের নিয়ে কাজ করে এবং তাদের অভিজ্ঞতা বিশ্বের সামনে তুলে ধরে, যাতে মানুষ বুঝতে পারে এ ধরনের অস্ত্র আর ব্যবহার করা উচিত নয়।
২০২৩ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন ইরানের কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী।
পুরস্কারের ঘোষণা নোবেলপ্রাইজ ডট ওআরজি এবং সামাজিক মাধ্যমে নোবেল পুরস্কারের অফিসিয়াল চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়।
নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট এ বছরের শান্তি পুরস্কারের জন্য মোট ২৮৬ জন প্রার্থীর নাম নিবন্ধন করেছিল, যার মধ্যে ১৯৭ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা অন্তর্ভুক্ত ছিল।
১৯০১ থেকে ২০২৪ সালের মধ্যে মোট ১১৪ বার নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। এর মধ্যে ১১১ জন ব্যক্তি এবং ৩০টি সংস্থা মিলে পুরস্কার বিজয়ীর সংখ্যা ১৪১। রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি তিনবার (১৯১৭, ১৯৪৪, ১৯৬৩) নোবেল শান্তি পুরস্কার পেয়েছে, এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার দপ্তর দুইবার (১৯৫৪ ও ১৯৮১) পুরস্কার লাভ করেছে।
বাংলাদেশের ড. মুহাম্মদ ইউনূস ও গ্রামীণ ব্যাংক ২০০৬ সালে সমাজের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অসামান্য অবদানের জন্য যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান।
আগামী ১৪ অক্টোবর, স্থানীয় সময় সকাল ১১টা ৪৫ মিনিটে এবং বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে অর্থনীতি ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করা হবে। এ ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ বছর নোবেল পুরস্কার ঘোষণা শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here