হাসিনার দেশে ফেরা প্রসঙ্গে যা বললেন ছেলে জয়

0
25

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ক্ষমতা ছেড়ে ভারতে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরবেন কি না এ ব্যাপারে কথা বলেছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। তিনি জানিয়েছেন, তার মা ফিরবেন কি না সেটা তার (হাসিনা) সিদ্ধান্ত। এ ব্যাপারে তিনি কিছু বলতে চান না।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে জয় এই কথা বলেন।

গত মাসে একই সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে সজীব ওয়াজেদ জয় দাবি করেছিলেন, শেখ হাসিনা দেশে ফিরে বিচারের মুখোমুখি হবেন এবং পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগ অংশ নিতে চায়।

তবে এবারের সাক্ষাৎকারে শেখ হাসিনা দেশে ফিরবেন কি-না, জানতে চাওয়া হলে জয় বলেন, ‘এটা তার (শেখ হাসিনা) সিদ্ধান্ত। এই মুহূর্তে আমি আমার দলের লোকজনকে নিরাপদে রাখতে চাই। ইউনূস সরকার তাদের ওপর যে নিষ্ঠুরতা চালাচ্ছে, সেটাকে আমি বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চাই।’

আগামী দেড় বছরের মধ্যে নির্বাচন হওয়া উচিত জবলে সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান যে মন্তব্য করেছেন, তাতে সন্তোষ প্রকাশ করে জয় বলেন, তার দল আওয়ামী লীগকে বাদ দিয়ে কার্যকর কোনো সংস্কার বা নির্বাচন করা অসম্ভব।
জয় বলেন, ‘শেষ পর্যন্ত আমরা একটা সময়সীমা পেয়েছি, এতে আমি খুশি। কিন্তু আমরা দেখতে পাচ্ছি, একটি অসাংবিধানিক, অনির্বাচিত সরকার দেশে নানা সংস্কারের কথা বলছে, যা পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে।’

গত জুলাইয়ে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলন এক পর্যায়ে এক দফায় রূপ নেয়। ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে ভারতে পালিয়ে যান। এখনো তিনি সেখানেই আছেন। যদিও ইতোমধ্যে তার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করায় ভারতে তিনি উদ্বাস্তু হয়ে গেছেন। তবে তিনি কোন মর্যাদায় ভারতে আছেন সে ব্যাপারে দেশটির পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

এদিকে গুলি চালিয়ে শত শত ছাত্র-জনতাকে হত্যার অভিযোগে দেশের বিভিন্ন স্থানে ইতোমধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে দেড় শতাধিক মামলা হয়েছে। অভিযোগ দায়ের করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেও। এই অবস্থায় সাবেক এই প্রধানমন্ত্রী দেশে ফিরলে তাকে বিচারের মুখোমুখি হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here