৫৭ দুবাই প্রবাসী বাংলাদেশিদের মুক্তি চেয়ে দুবাইয়ের প্রিন্স এবং প্রিন্সেসকে মানবাধিকার ব্যক্তিত্ব ড. কামরুল আহসানের চিঠি

0
299
ছবি: ড. কামরুল আহসান

খবর ৭১: প্রবাসীদের অধিকার ও কল্যাণে নিয়োজিত মানবাধিকার ব্যক্তিত্ব ড. কামরুল আহসান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন সংযুক্ত আরব আমিরাতে অননুমোদিত বিক্ষোভে অংশগ্রহণের জন্য দোষী সাব্যস্ত ৫৭ জন বাংলাদেশির মুক্তি চেয়ে গত ৭ এবং ৮ আগস্ট ড. কামরুল আহসানের দীর্ঘ সময়ের বন্ধু দুবাইয়ের শাসক ও সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় প্রধানমন্ত্রী পুত্র ও কন্যা যথাক্রমে প্রিন্স শেখ আবদুল্লাহ বিন মাকতুম বিন রশিদ আল মাকতুম এবং প্রিন্সেস শেখা ফুত্তাইম বিনতে মাকতুম বিন রশিদ আল মাকতুম-কে চিঠি দিয়ে অনুরোধ করেন।

ছবি: ড. কামরুল আহসান ও দুবাইয়ের প্রধানমন্ত্রীর পুত্র প্রিন্স শেখ আবদুল্লাহ

তিনি দোষী সাব্যস্ত ৫৭ জন বাংলাদেশি নাগরিকের শাস্তি মওকুফ করে সাধারণ ক্ষমা করার জন্য বিশেষভাবে আবেদন জানান। তিনি তার চিঠিতে উল্লেখ করেন, যে প্রবাসী বাংলাদেশিরা অননুমোদিত বিক্ষোভে অংশ নিয়ে ভুল করেছে, কিন্তু তাদের প্রিয় বাংলাদেশ বিগত ১৭ বছর একনায়কতন্ত্রের করাল গ্রাসে গণতন্ত্র লুন্ঠিত তাই স্বৈরাচার শাসনের অবসানের জন্য তারা আবেগতাড়িত হয়ে বিক্ষোভে অংশ নিয়েছিল। উল্লেখ্য যে,
মানবাধিকার ব্যক্তিত্ব ড. কামরুল আহসানের অনুরোধে সাড়া দিয়ে দুবাই প্রিন্স ২০২১ সালে ১০ বছর ধরে চলমান বাংলাদেশি কর্মীদের দুবাই প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দুবাই সরকার তুলে নিয়েছিলেন।
বিগত ১ যুগ ধরে প্রবাসীদের অধিকার নিয়ে সোচ্চার ড. কামরুল আহসান দুবাই ছাড়াও বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোয় সিন্ডিকেটের মাধ্যমে যে অতিরিক্ত অর্থ নেয়া হয় , সেজন্য মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীমের সাথে সরাসরি দীর্ঘ বৈঠক করেন এবং বাংলাদেশ থেকে মালেয়শিয়ায় শ্রমিক প্রেরণে মধ্যস্বত্বভোগীদেরকে প্রতিরোধ করার অনুরোধ করেন।

ছবি: ড. কামরুল আহসান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম

এছাড়া মহামারি করোনার সময় বাহরাইনের প্রায় ৫০,০০০ অবৈধ বাংলাদেশির বৈধ প্রক্রিয়া ত্বরান্বিত করতে বাহরাইন রাজ পরিবার আল-খলীফার সদস্যদেরকে সুপারিশ করেন এবং তার ফলশ্রুতিতে বাহরাইন সরকার বাংলাদেশি প্রবাসীদের সাধারণ ক্ষমা প্রদান করেন। এছাড়া কাতার প্রবাসীদের জন্য স্বাস্থ্য সেবা এবং কুয়েতে বাংলাদেশিদের জন্য প্রাতিষ্ঠানিক ওয়েলফেয়ার সার্ভিস প্রদানের অগ্রদূত তিনি।
প্রযুক্তিবিদ ড. কামরুল প্রবাসী ও শ্রমজীবীদের বিনোদনের জন্য গ্লোবাল সোশ্যাল মিডিয়া প্রযুক্তি “হ্যালো সুপারষ্টার”এ্যাপ উদ্ভাবন করেন।
উল্লেখ্য বাংলাদেশিদের মধ্যে ড. কামরুল আহসানই সর্বপ্রথম আটককৃতদের মুক্তি চেয়ে সোচ্চার হয়েছেন এবং অফিশিয়ালি চিঠি দিয়ে তাদের মুক্তির আবেদন করেছেন। তিনি আশা প্রকাশ করেন অচিরেই উক্ত ৫৭ জন প্রবাসীর মুক্তির ব্যপারে প্রিন্স সিদ্ধান্ত দিবেন।

( প্রিন্স এবং প্রিন্সেসকে ড. কামরুল আহসানের দেয়া চিঠিটি এখানে হুবহু প্রকাশ করা হলো )

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here