সুদানে তিন দিন ধরে বিশ্ববিদ্যালয়ে বন্দি শিক্ষার্থীরা

0
99

খবর৭১: সুদানে সামরিক-আধা সামরিক বাহিনীর পালটাপালটি সংঘর্ষ চলছে। শনিবার থেকে শুরু হওয়া এই সহিংসতায় রণক্ষেত্রে পরিণত হয়েছে দেশটি।

সাধারণ জনগণ, শ্রমিক-দিনমুজুর, ব্যবসায়ীরাই শুধু নয়, বিপদে আছে সাধারণ শিক্ষার্থীরাও। খার্তুম বিশ্ববিদ্যালয়ের চার পাশে আর্টিলারি এবং গুলিবর্ষণের কারণে ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি। ভয়ে-শঙ্কায় ভবনের ভেতরে তিন দিনেরও বেশি সময় ধরে বন্দি জীবন কাটছে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়টি সেনাবাহিনীর জেনারেল কমান্ডারের অফিসের নিকটবর্তী হওয়ায় সংঘর্ষের হটস্পটে পরিণত হয়েছে অঞ্চলটি। সিএনএন।

খার্তুম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আল-মুজাফ্ফর ফারুক (২৩) জানিয়েছেন, আমাদের দেশ রাতারাতি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। এটা খুবই ভীতিজনক। দুই বাহিনীর তীব্র সংঘর্ষের কারণে ভয়ে বের হতে পারছি না। আমাদের পরিবার আমাদের জন্য শঙ্কার ভেতর রয়েছে।

বিশ্ববিদ্যায়ের লাইব্রেরির ভেতর আমরা ৮৯ জন শিক্ষার্থী আটকা পড়ে আছি। এ ছাড়াও কয়েকজন অনুষদ সদস্য ও কর্মচারীও রয়েছেন।

তিনি আরও বলেন, এখানে খাবার ও পানি ফুরিয়ে আসছে। কিন্তু চলে যাওয়ার কোনো উপায় দেখছি না। বাইরে ইতোমধ্যেই গুলির আঘাতে খালিদ আবদুল মুমেন নামের একজন ছাত্র নিহত হয়েছে। তিনি পাশের একটি বিল্ডিং থেকে লাইব্রেরিতে ছুটে আসার চেষ্টা করছিলেন। আমরা কয়েকজন তার মৃতদেহ উদ্ধার করে ভেতরে নিয়ে এসেছি। যদিও আমাদের গায়েও তখন গুলি পড়ার সম্ভাবনা ছিল। আমরা প্রচণ্ড ভয়ের ভিতর ছিলাম।

ইউনিভার্সিটি কর্তৃপক্ষ একটি ফেসবুক পোস্টে আব্দুল মুনেমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। ক্যাম্পাসের আশপাশে তাকে গুলি করা হয়েছে বলে জানানো হয়েছে।

সোমবার আরও একটি পোস্টে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আটকা পড়া কয়েক ডজন শিক্ষার্থীকে সরিয়ে আনতে সহায়তা করার সুদানের মানবিক সংস্থাগুলোকে আহ্বান জানিয়েছে।

দুই বাহিনীর মধ্যে ক্ষমতার জন্য রক্তক্ষয়ী সংঘর্ষে বিশ্ববিদ্যালয়টিও ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক ভবন পুড়ে গেছে। সেখানকার জরুরি অনেক ফাইল, বই ও শিক্ষা সরঞ্জাম নষ্ট হয়েছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। কবে আবার শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে নিয়মিত হতে পারবে তা নিয়েও আশঙ্কা দেখা দিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, রাজধানীতে সংঘর্ষ নজিরবিহীন এবং দীর্ঘায়িত হতে পারে। সহিংসতা দেশজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। আতঙ্কিত বাসিন্দারা রমজানের শেষ দিকে অস্থিরতায় দিন পার করছেন।

এদিকে সুদানের ডক্টরস ট্রেড ইউনিয়নের মতে, সংঘর্ষে দেশটিতে অন্তত অর্ধডজন হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। চিকিৎসকরা প্রায় ২০০ জন বেসামরিক নাগরিক এবং উভয়পক্ষের ১২ জনেরও বেশি যোদ্ধার মৃত্যুর সংবাদ দিয়েছেন। তবে হতাহতের সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করেন তারা। কারণ আহত অনেকে হাসপাতালে পৌঁছাতে পারেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here