কঙ্গোতে দ্রুতগামী ট্রেন লাইনচ্যুত হয়ে ৬০ জন নিহত

0
212

খবর৭১ঃ  আফ্রিকার দেশ কঙ্গোতে একটি দ্রুতগামী ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ৬০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে দুই শিশুও রয়েছে। শনিবার দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে কঙ্গোর রাষ্ট্রীয় ট্রেন প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ।

কঙ্গোর লুলাবা প্রদেশে শুক্রবার গভীর রাতে ওই ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

জানা গেছে, এ ঘটনায় অসংখ্য যাত্রী গুরুতর আহত হয়েছেন। তাদের উদ্ধার করে লুবুডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ট্রেনটি মুয়েনেডিতো শহর থেকে লুবুমবাশি যাচ্ছিল।

প্রাদেশিক কর্মকর্তা জেয়ান সেরগা লুমু সংবাদমাধ্যমকে জানান, ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে স্বজনরা সাত যাত্রীর লাশ শনাক্ত করে বাড়ি নিয়ে গেছেন। আরো ৫৩ জনের মরদেহ দুর্ঘটনাস্থলে পড়েছিল।

প্রাদেশিক গভর্নর ফিফি মাসুকার বরাতে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ৬০ জনের প্রাণহানি হয়েছে। দুর্ঘটনায় ট্রেনের কিছু বগি খাদে পড়ে যায়। অনেকেই সেখানে আটকে পড়ে।

কর্তৃপক্ষ ম্যানয়োঙ্গা বলেন, ট্রেনটি ১৫টি ওয়াগন দিয়ে তৈরি। যার মধ্যে ১২টি খালি ছিল। ট্রেনটি লুয়েন থেকে টেনকে শহরের দিকে যাচ্ছিল। বৃহস্পতিবার বেলা ১১টা ৫০ মিনিটের দিকে বুয়োফওয়ে গ্রামের দিকে লাইনচ্যুত হয়। ১৫টি ওয়াগনের মধ্যে ৭টি খাদে পড়ে যায়।

তিনি আরো বলেন, লাইন পুনরায় স্বাভাবিক করতে কঠোর পরিশ্রম করছে আমাদের টিম। তবে কি কারণে দুর্ঘটনা ঘটছে তা জানাননি তিনি।

উল্লেখ্য, কঙ্গোতে প্রায় সময় ট্রেন দুর্ঘটনা ঘটে। ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী এবং মালামাল বহনসহ লাইনে ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটছে। গত অক্টোবরে একই প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ৯ জন নিহত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here